ইসলাম
একাধিক স্ত্রী নিয়ে একসাথে ঘুমাতে চাইলে মানতে হবে ৩ শর্ত
বিয়ে চরিত্র রক্ষার হাতিয়ার। সামর্থ্য থাকা সত্ত্বেও বিয়ে না করা ইসলামে একটি ভর্ৎসনামূলক অপরাধ। নবীজি (স.) একাধিক বিয়ে করেছিলেন কিন্তু উম্মতের জন্য একাধিক বিয়ে তখনই জায়েজ, যদি ভরণপোষণ, আবাসন ও শয্যাযাপনের ক্ষেত্রে শতভাগ সমতাবিধান নিশ্চিত করা যায়। অন্যথায় একজন স্ত্রী থাকাবস্থায় দ্বিতীয়জনকে বিয়ে করাও ইসলামে অবৈধ।
পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, তোমরা বিবাহ করবে নারীদের মধ্যে যাকে ভালো লাগে—দুই, তিন অথবা চার। আর যদি আশঙ্কা করো যে সুবিচার করতে পারবে না, তাহলে একজনকে (বিয়ে করো)। (সুরা নিসা: ৩)
প্রশ্ন হলো- সব শর্ত মেনে কোনো সক্ষম পুরুষ যদি একাধিক বিয়ে করেন এবং সবাইকে নিয়ে একরুমে ঘুমাতে চান তবে তা কি শরিয়তের দৃষ্টিতে বৈধ হবে?
এর উত্তর হলো- তিন শর্ত মানতে পারলে একরুমে একাধিক স্ত্রী নিয়ে ঘুমানো যাবে। সেগুলো হলো—
১. সব স্ত্রীর সম্মতি থাকতে হবে। ইবনু কুদামা (রহ) বলেন, পুরুষের জন্য দুই স্ত্রীকে নিয়ে একসঙ্গে থাকা তাদের সম্মতি ব্যতীত জায়েজ নেই। কেননা, উভয়ের মাঝে বৈরিতা ও ঈর্ষা থাকে বিধায় উভয়ের ক্ষতি হতে পারে। (আলমুগনি: ৭/৩০০)
২. এক স্ত্রীর সামনে অন্য স্ত্রীর সতর খোলা থাকতে পারবে না। কেননা, নারীর জন্য অপর নারীর সতর দেখা হারাম। নবীজি (স.) বলেছেন, পুরুষ পুরুষের এবং নারী নারীর সতর দেখবে না। (মুসলিম ৩৩৮) আর নারীর সামনে নারীর সতর হচ্ছে, নাভী থেকে হাঁটু পর্যন্ত। (হেদায়া: ২/৪৪৫; হিন্দিয়া: ৫/৩২৭, বাহরুর রায়েক: ৯/৩৫৪)
৩. এক স্ত্রীর সামনে আরেক স্ত্রীর সঙ্গে সহবাস করা যাবে না। হাসান বসরি (রহ) বলেন. সাহাবায়ে কেরাম ও শীর্ষ তাবেঈগণ ‘ওয়াজাস’-কে ঘৃণা করতেন। ওয়াজাস হলো- এক স্ত্রীর সঙ্গে সহবাস করার সময় অপর স্ত্রী আওয়াজ শুনতে পাওয়া। আর ঘৃণা করা দ্বারা পূর্ববর্তীগণ উদ্দেশ নিতেন- হারাম মনে করা। (মুসান্নাফ ইবনে আবি শাইবা: ৪/৩৮৮)
ইবনু কুদামা (রহ) বলেন, যদি স্বামী উভয় স্ত্রীর সম্মতিতে একজনের সামনে আরেকজনের সঙ্গে সহবাস করে তাহলে এটা নাজায়েজ। কেননা, এতে রয়েছে নিকৃষ্টতা, নির্বুদ্ধিতা ও নোংরামি। সুতরাং এটি তাদের সম্মতির কারণে জায়েজ হয়ে যাবে না। (আলমুগনি: ৮/১৩৭)
উল্লেখিত তিনটি শর্তের একটি অপূরণ থাকলেও একরুমে একাধিক স্ত্রী নিয়ে ঘনিষ্ট সময় কাটানো নাজায়েজ। উল্লেখ্য, মানুষ নৈতিকতা ও লজ্জার মতো অমূল্য সম্পদের কারণেই সম্মানিত। তাছাড়া ইসলামে লজ্জাশীলতার গুরুত্ব অনেক বেশি। কোনো মুসলমান নির্লজ্জ হতে পারে না। নবীজি (স.) বলেছেন, প্রত্যেক ধর্মের একটি বিশেষ বৈশিষ্ট্য থাকে। ইসলামের বৈশিষ্ট্য হলো লজ্জাশীলতা। (ইবনে মাজা, বাবুল হায়া: ২/ ১৩৯৯)
ইবনে ওমর (রা.) বলেছেন, লজ্জা এবং ঈমান একটি আরেকটির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। যখন এর একটি ছেড়ে দেয়া হয়, তখন অন্যটি এমনিতেই চলে যায়। (ইবনে আবি শায়বা: ৫/২১৩) হাদিসে আরও এসেছে, ‘ঈমানের ৭০টিরও বেশি শাখা রয়েছে এর মধ্য থেকে লজ্জা ঈমানের একটি (গুরুত্বপূর্ণ) শাখা। (বুখারি, সহিহাইন, কিতাবুল ঈমান: ১/১২)
অতএব, লজ্জা, ভদ্রতা ও ইসলামি শিষ্টাচারের দাবি হলো- দুই স্ত্রীকে নিয়ে একরুমে না ঘুমানো কিংবা ঘনিষ্ট সময় না কাটানো। তবে কেউ একসঙ্গে একাধিক স্ত্রীকে নিয়ে ঘুমাতে চাইলে তাকে উপরে বর্ণিত তিনটি শর্ত মানতে হবে। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শালীন হওয়ার তাওফিক দান করুন। ইসলামি শিষ্টাচারগুলো মেনে চলার তাওফিক দান করুন। আমিন।
ইসলাম
দেশে ফিরেছেন ৬৯ হাজার ৭৪২ হাজি, মৃত্যু বেড়ে ৬৫
চলতি বছরে হজ যাত্রীদের মৃত্যুর মিছিল যেন থামছেই না। আরও একজন বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৬৫ জনে। যার মধ্যে পুরুষ ৫২ জন এবং নারী ১৩ জন।
সোমবার (১৫ জুলাই) হজ পোর্টালের সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।
বুলেটিনে বলা হয়, হজ পালন শেষে এখন পর্যন্ত ৬৯ হাজার ৭৪২ জন হাজি দেশে ফিরেছেন। সৌদি থেকে ১৯৬টি ফ্লাইটে এসব হাজি দেশে ফিরেছেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৮৭, সৌদি এয়ারলাইন্স ৬৯টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্স ২৮টি ফ্লাইট পরিচালনা করছে।
গেলো ২০ জুন থেকে দেশে আশা শুরু করেন হজ যাত্রীরা। ওইদিন বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ৪১৭ জন হাজি নিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। আগামী ২২ জুলাই পর্যন্ত হাজিদের ফিরতি ফ্লাইট অব্যাহত থাকবে।
প্রসঙ্গ, বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরবে গেছেন। আগামী বছর (২০২৫) বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব।
সৌদি আরবের আইন অনুযায়ী, কোনো ব্যক্তি হজ করতে গিয়ে যদি মারা যান, তাহলে তার মরদেহ সৌদি আরবে দাফন করা হয়। নিজ দেশে আনতে দেওয়া হয় না। এমনকি পরিবার-পরিজনের কোনো আপত্তিও গ্রহণ করা হয় না। মক্কায় হজযাত্রী মারা গেলে মসজিদুল হারামে জানাজা হয়।
জেডএস/এমএম/এএম
ইসলাম
আশুরা কবে জানা যাবে আজ
১৪৪৬ হিজরি সনের মহররম মাসের চাঁদ দেখা এবং আশুরার তারিখ নির্ধারণে আজ শনিবার (৬ জুলাই) সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি।
আজ সন্ধ্যা সোয়া ৭টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে এ সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক মন্ত্রী মো. ফরিদুল হক খান।
আজ মহররম মাসের চাঁদ দেখা গেলে জিলহজ মাস ২৯ দিনের হবে এবং আগামীকাল রোববার মহররম মাস শুরু হবে। সে ক্ষেত্রে আগামী ১৬ জুলাই আশুরা হবে। আর আজ মহররমের চাঁদ দেখা না গেলে জিলহজ মাস ৩০ দিনে পূর্ণ হবে এবং আগামী সোমবার থেকে মহররম মাস শুরু হবে। এ ক্ষেত্রে ১৭ জুলাই আশুরা হবে।
ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন নম্বর: ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ এবং ফ্যাক্স ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য ইফার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।
জেএইচ
ইসলাম
আশুরা কবে জানা যাবে শনিবার
১৪৪৬ হিজরি সনের মহররম মাসের চাঁদ দেখা এবং আশুরার তারিখ নির্ধারণে শনিবার (৬ জুলাই) সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি।
শনিবার সন্ধ্যা সোয়া ৭টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে এ সভা হবে। সভায় সভাপতিত্ব করবেন ধর্মবিষয়ক মন্ত্রী মো. ফরিদুল হক খান।
শুক্রবার (৫ জুলাই) ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন নম্বর: ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ এবং ফ্যাক্স ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য ইফার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।
জেএইচ